গোপালগঞ্জ সদর উপজেলার এসিল্যান্ড মামুনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় বাধা নেই

0
625
গোপালগঞ্জ সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) মো. মামুন খান

আলোড়ন৭১ প্রতিবেদক:

হাইকোর্টের আদেশ চেম্বার আদালতে স্থগিত

গোপালগঞ্জ সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) মো. মামুন খানকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা থেকে বিরত থাকতে হাইকোর্টের দেওয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন গত মঙ্গলবার এ স্থগিতাদেশ দেন। চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মোরসেদ।

এর আগে গত ৬ ডিসেম্বর হাইকোর্ট মামুন খানকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা থেকে ছয় মাস বিরত থাকার নির্দেশ দেন। একইসঙ্গে গোপালগঞ্জ সদর উপজেলার নিজড়া গ্রামের বাসিন্দা লিটন মণ্ডলকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, গোপালগঞ্জ সদর উপজেলার নিজড়া গ্রামের অধিবাসী লিটন মণ্ডল তার ড্রেজিং মেশিন দিয়ে স্থানীয়দের জমি ভরাটের কাজ করে আসছিলেন। গত ১০ সেপ্টেম্বর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ড মো. মামুন খান তার ড্রেজিং মেশিন জব্দ করেন। পরে লিটন মণ্ডল এসিল্যান্ডের কার্যালয়ে গেলে মামুন খান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ১ লাখ টাকা জরিমানা করে সাজা দেন। এছাড়া ড্রেজিং মেশিনের সঙ্গে জব্দ করে আনা পাইপগুলো ভেঙে ফেলেন এসিল্যান্ড।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অফিসে ডেকে জরিমানার বৈধতা চ্যালেঞ্জ ও মামুন খানের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা স্থগিত চেয়ে গত অক্টোবরে হাইকোর্টে রিট করা হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here