দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অতিথি পাখির আগমনে মুখরিত

2
4973
otithi pakhi

সাইফুল ইসলাম: গোপালগঞ্জ ও নড়াইল দুই জেলা সীমানার মধ্যে দিয়ে বয়ে গেছে মধুমতি নদী। জেলা শহরের অদূরে এই মধুমতি নদীর প্রায় বিশ কিলোমিটার অঞ্চল জুড়ে বিস্তৃত। ঘোনাপাড়া, তারাইল, কালনা, ভাটিয়াপাড়া অঞ্চলে এসে মনের আনন্দে পানিতে ঘুরে বেড়াচ্ছে এই অতিথি পাখি। ঝাঁকে ঝাঁকে পাখিদের কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে উঠেছে অঞ্চলগুলো। অনেকটা নিরাপদ ও স্বাচ্ছন্দ্যের কারণে ভিনদেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূর থেকে ঘুরতে আসে এই অতিথি পাখি। জেলার বেশ কিছু জায়গায় অতিথি পাখির আগমনে দৃষ্টিনন্দন হয়ে ওঠে মধুমতি বাওড়গুলো। প্রতি বছর হাজার হাজার অতিথি পাখি আসতে দেখা যায়। এসব পাখির কিচিরমিচির শব্দে এবং ঝাঁক বেঁধে একসঙ্গে আকাশে উড়়ার দৃশ্য মুগ্ধ করেছে এলাকাবাসীকে।

গোপালগঞ্জ ও নড়াইল দুই জেলা সীমানার মধ্যে দিয়ে বয়ে গেছে মধুমতি নদী। জেলা শহরের অদূরে এই মধুমতি নদীর প্রায় বিশ কিলোমিটার অঞ্চল জুড়ে বিস্তৃত। ঘোনাপাড়া, তারাইল, কালনা, ভাটিয়াপাড়া অঞ্চলে এসে মনের আনন্দে পানিতে ঘুরে বেড়াচ্ছে এই অতিথি পাখি। ঝাঁকে ঝাঁকে পাখিদের কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে উঠেছে অঞ্চলগুলো। অনেকটা নিরাপদ ও স্বাচ্ছন্দ্যের কারণে ভিনদেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূর থেকে ঘুরতে আসে এই অতিথি পাখি। জেলার বেশ কিছু জায়গায় অতিথি পাখির আগমনে দৃষ্টিনন্দন হয়ে ওঠে মধুমতি বাওড়গুলো। প্রতি বছর হাজার হাজার অতিথি পাখি আসতে দেখা যায়। এসব পাখির কিচিরমিচির শব্দে এবং ঝাঁক বেঁধে একসঙ্গে আকাশে উড়়ার দৃশ্য মুগ্ধ করেছে এলাকাবাসীকে।

2 COMMENTS

  1. It¦s actually a great and helpful piece of information. I¦m glad that you just shared this helpful information with us. Please stay us up to date like this. Thank you for sharing.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here