কাশিয়ানীতে সামাজিক বনায়নের গাছ কেটে নেয়ার অভিযোগ বনায়ন প্রকল্পের সভাপতির বিরুদ্ধে

0
3346

কাশিয়ানী ( গোপালগঞ্জ) প্রতিনিধি:
গোপালগঞ্জ কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়ন বিশ^রোডের পাশের্^ সামাজিক বনায়নের গাছ কেটে নেয়ার অভিযোগ বনায়ন প্রকল্পের সভাপতি উপজেলা যুবলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন দুলু সর্দার ও সলেমান সর্দারের বিরুদ্ধে।
জেলা, উপজেলা ও স্থানীয় বন কর্মকর্তার যোগসাজশে মিল্টন বাজার থেকে গোপালপুর সড়কের সামাজিক বনায়ন প্রকল্পের গাছ ডালপালা কেটে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। দেলোয়ার হোসেন দুলু সর্দার ও সলেমান সর্দারের গত দু তিন দিন গাছ কাটা শ্রমিক দিয়ে বিশ^রোডের পশ্চিম ও উত্তর পাশের লক্ষাধিক টাকার সরকারি গাছ কেটে নিয়ে গেছেন। এমনটি অভিযোগ বনায়ন প্রকল্পের সুবিদা ভোগীদের
বিষয়টি বনায়ন প্রকল্পের একজন সুবিদা ভোগী উপজেলা নিবার্হী অফিসার রথীন্দ্র নাথ রায়কে জানালে তিনি সাতে সাতে ফুকরা ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যমে চকিদার দিয়ে ফুকরা স্টান্ডে চুরি করা কিছু গাছ সংরক্ষণ করেন ।
সরেজমিন দেখা যায়, উপজেলার ফুকরা স্টান্ডে সড়কের পাশে কিছু কাটা গাছ গ্রাম পুলিশ নাজমুল শেখ পাহারা দিচ্ছে। গাছ কাটা শ্রমিক রব্বানি বলেন, দেলোয়ার হোসেন দুলু সর্দার ও সলেমান সর্দারের নির্দেশে আমরা এ গাছ কেটেছি। বিষয়টি বনায়ন প্রকল্পের সুবিদা ভোগী তোফালে আহমেদ টিটু, হোসেন আলী সর্দার ও আব্দুর রহমান সর্দার বলেন, জেলা, উপজেলা ও স্থানীয় বন কর্মকর্তার যোগসাজশে এসব গাছ কেটে নিয়ে যাচ্ছে বলে তারা জানান। এবং পূর্বেও অনেকবার চুরি করে গাছ বিক্রিয় করেছে এরা।
যোগসাজশ থাকার অভিযোগ অস্বীকার করে গোপালগঞ্জ জেলার বন বিভাগের কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ওরা আমাদের না জানায়ে সড়কের সামাজিক বনায়নে গাছ কেটেছে। আমরা জানতে পেরে সাথে সাথে গাছ আমাদের হেফাজতে নিয়েছি।
উল্লেখিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে বনায়ন প্রকল্পের সভাপতি উপজেলা যুবলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন দুলু সর্দার ফোনে বলেন, গাছ কাটার বিষয় আমি কিছুই জানি না। চোরেরা গাছ কেটে ফেলে রেখে গেছে তাই আমি গাছ গুলি গুছিয়ে রেখেছি।
উপজেলা নিবার্হী অফিসার রথীন্দ্র নাথ রায় বলেন, অভিযোগ পেয়ে আমি চেয়ারম্যান এর মাধ্যমে চকিদার দিয়ে গাছ হেফাজতে নিয়েছি। বিষয়টি নিয়ে তদন্তের মাদ্যমে কারা এর সাতে জড়িত আমরা জানব। বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি। প্রয়োজনে নিজেও ঘটনাস্থল পরিদর্শন করবেন বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here