কাশিয়ানীতে নারায়ণগঞ্জ ফেরতদের নিয়ে আতঙ্কে আছে এলাকাবাসি

0
596
আতঙ্কে আছে এলাকাবাসি
কাশিয়ানী উপজেলায় অসচেতনায় আতঙ্ক ছড়াচ্ছে করোনা ভাইরাস

এম এ জামান:
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় নতুন করে আতঙ্ক ছড়াচ্ছেন নারায়ণগঞ্জ থেকে গ্রামে আসা মানুষজন। দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে নারায়ণগঞ্জ জেলাকে চিহ্নিত করার পর থেকেই গোপনে গ্রামের বাড়িতে ফিরতে শুরু করেছেন সেখানে বসবাস করা শ্রমজীবিরা। কোনোভাবেই তাদের আটকানো যাচ্ছে না। ফলে কাশিয়ানী উপজেলায় এখন বেশি আতঙ্ক ও সংক্রমনের ঝুঁকি বাড়িয়েছে এসব মানুষ। এতে সংক্রামিতের ভয় ও আতঙ্ক-উৎকণ্ঠায় রয়েছেন স্থানীয়রা।
এদিকে, নারায়ণগঞ্জ থেকে আসা ব্যক্তিদের নিয়ে বিপাকে পড়েছে প্রশাসন। কঠোর নজরদারির পরেও ঠেকানো যাচ্ছে না প্রবেশ। মোড়ে মোড়ে পুলিশি চেকপোস্ট থাকলেও গ্রামের রাস্তা দিয়ে প্রবেশ করেছেন তারা। তাদের কতজন এলাকায় ফিরেছেন এর সঠিক তথ্য জানা নেই। এমনকি নারায়ণগঞ্জ এলাকার কতজন গ্রামে আছে সেটাও জানতে পারছেন না প্রশাসন। তবে, এলাকায় ফেরত ব্যক্তিদের ইউনিয়ন চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মাধ্যমে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছেন প্রশাসন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েক দিন ধরেই উপজেলার বিভিন্ন এলাকায় গোপনে ফিরতে শুরু করেছে ঢাকা ও নারায়ণগঞ্জে বসবাস করা শ্রমজীবীরা। কয়েকশ ব্যক্তি এলাকায় ফিরলেও এসব ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত ব্যক্তিদের সঠিক পরিসংখ্যান জানা নেই। এ পর্যন্ত কতজন ব্যক্তি এলাকায় ফিরেছেন সেটাও নির্দিষ্ট করে জানাযায়নি। লকডাউন উপেক্ষা করে অনেকেই প্রাইভেটকার ভাড়া নিয়ে রাতের আধাঁরে ফিরছেন গ্রামের বাড়িতে। গ্রামে ফিরেই হোম কোয়ারেন্টিন না মেনেই অবাদে ঘোরাফেরা করছেন তারা।
ইউনিয়ন চেয়ারম্যান ও ইউপি সদস্যরা তাদের নিয়ন্ত্রণ করতে হিমসিম খাচ্ছে। আর পুলিশ ও উপজেলা প্রশাসন তাদের নিয়ন্ত্রণ করতে প্রতিনিয়ত আইনি ব্যবস্থাসহ নানাবধি পদক্ষেপ নিচ্ছেন তার পর ও স্থানীয়দের মাঝে আতঙ্ক ও ভয় বিরাজ করছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ বলেন, আমরা ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আসা ব্যক্তিদের ঘরে অবস্থান করতে বলছি। তবে, কেউ যদি কোয়ারেন্টিনে না থেকে বাহিরে বের হয় তাহলে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে জেল ও জরিমানা করা হচ্ছে। আর এ ভাম্যমান আদালতে আছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মিন্টু বিশ^াস এবং বাংলাদেশ সেনাবাহিনি । তিনি আরো বলেন এলাকার সচেতন ব্যাক্তি ও আমাদের সহায়তা করুন চিহ্নিতদের তথ্য দিন। নিজে সচেতন হোন অপরকে সচেতন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here