কাশিয়ানীতে করোনার আতঙ্কে বিপদগ্রস্থ দুগ্ধ খামারী বিশ্বজিৎ বালা

0
587
দুগ্ধ খামারী বিশ্বজিৎ বালা
কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ইউনিয়নে শ্যামা ডেইরী ফার্মের মালিক বিশ্বজিৎ বালা

কাশিয়ানী(গোপালগঞ্জ) উপজেলা প্রতিনিধি:
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ইউনিয়নে শ্যামা ডেইরী ফার্মের মালিক করোনার প্রার্দূভাবে তার দুগ্ধখামার নিয়ে আতঙ্কে আছেন। ওড়াকান্দি গ্রমের তুষার কান্তি বালার ছেলে বিশ্বজিৎ বালা তার খামার নিয়ে দুর্দশায় দিন কাটাচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, খামারী বিশ^জিৎ বালা খরচ বাঁচাতে গরুর প্রয়োজনীয় খাবার খইল, ভুসি ও ফিড দিচ্ছেন না। তিনি গরুকে বাজারের ফিড খাওয়ানো বন্ধ করে দেওয়ায় গরুর শারীরিক কাঠামো দুর্বল হয়ে যাচ্ছে। দুধ বিক্রি না হওয়ায় দুধ কমাতে নিয়মিত খাবার বন্ধ করা হয়েছে ।
খামারী বিশ্বজিৎ বালা বলেন, আমার মোট ২৭টি গরুর মধ্যে ১৫টি দুদ্ধের গাভী আছে আমি প্র্রতি দিন প্রায় ১৬০ লিটার দুধ বিক্রয় করতাম, দুধ বিক্রয় না হওয়ায় বিনা পয়সায় মানুষের মাঝে ও বিলি করছি। প্রাণঘাতী করোনা সংক্রমণে বিপাকে পড়েছি দুধ বিক্রি করতে না পেরে ভাবছি লোকসানে গরু বিক্রি করে দিব। তিনি আরো বলেন সরকারের এখন উচিৎ খামারীদের বাচিয়ে রাখতে গরুর খাদ্য সহায়তাসহ খামারীদের বিশেষ সহযোগীতা করা।
করোনা সংক্রমণের শুরু থেকে দুধের চাহিদা না থাকায় গরু নিয়ে বিপাকে পরেছে খামারীরা। এক দিকে গরুর দুধের চাহিদা নেই অন্যদিকে দুধ সংগ্রহ বন্ধ করলে গরু ম্যাস্টাডিস রোগ হওয়ার সম্ভবনা রয়েছে। ওই রোগের ভয়ে দুধ সংগ্রহ করে খামারীরা বিনামূল্যে সাধারণ মানুষের কাছে বিতরন করছে বলে ও যানা গেছে ।
কাশিয়ানী প্রাণী সম্পদ অফিসান ডাঃ মানবিন্দ্র মজুমদার বলেন, আমি উপজেলায় কত গুল খামারী আছে তার লিষ্ট তৈরি করতেছি সরকারী কোন সাহায্য আসলে আমরা খামারীদের জানাব।
কাশিয়ানী উপজেলা নির্বাহী অফিসার মো. সাব্বির আহমেদ বলেন, সরকারিভাবে বিশেষ সহায়তা পেলে তাদের মাঝে বিতরন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here