বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগজাউম

0
118
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মিগজাউম' এখন প্রবল অবস্থানে রয়েছে

 

আলোড়ন৭১ প্রতিবেদক:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ এখন প্রবল অবস্থানে রয়েছে এবং বাংলাদেশ এবং ভারতে এটির কারণে প্রতিরোধ নেওয়া হচ্ছে। ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) এ সময়ে জানিয়েছে, মিগজাউম ঘূর্ণিঝড় ভারতের দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূলে আঘাত করতে পারে, এর মধ্যে সবচেয়ে প্রবল অবস্থানটি মঙ্গলবারে (৫ ডিসেম্বর) দুপুর ১২টার মধ্যে (ভারতীয় সময় বেলা সাড়ে ১১টা) থাকতে পারে।

মিগজাউম একটি প্রবল ঘূর্ণিঝড়, এ সময়ে বাতাসের গতি বৃদ্ধি পেতে পারে এবং এটি দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে বাংলাদেশ এবং ভারতের উপকূলীয় এলাকায় বৃষ্টি এনে দিতে পারে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর এ ঘূর্ণিঝড়ের জন্য সর্বোচ্চ গতি ঘণ্টায় ৯০ কিলোমিটার এবং এটি দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

এই ঘূর্ণিঝড়ের ফলে বাংলাদেশে উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে এবং তাপমাত্রা কমতে পারে, যা শীতকালে ঠান্ডা জেঁকে বসতে পারে। এটির প্রভাবে দেশের চার সমুদ্রবন্দরের জন্য ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেওয়া হয়েছে।

এদিকে, দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার ওপর দিয়ে পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এই কারণে এই এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here