ঢাকা কক্সবাজার রেল যোগে নতুন বিস্ময়ে বাংলাদেশ

0
132

ডেস্ক রিপোর্ট:

প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে আজ। রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে কক্সবাজার। চট্টগ্রাম-কক্সবাজার রুটে নির্মিত প্রায় ১০০ কিলোমিটার নতুন রেলপথের উদ্বোধন হচ্ছে আজ

শনিবার (১১ অক্টোবর)। এই রেলপথসহ ১৬টি প্রকল্প উদ্বোধন করতে সকালে কক্সবাজার পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর কক্সবাজার-চট্টগ্রামে রেল যোগাযোগ শুরু হবে। পরে ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হবে। এজন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১ ডিসেম্বর।

এদিন রাজধানী থেকে সমুদ্র নগরীতে টেন চলাচল শুরুর পরিকল্পনা করেছে রেল কর্তৃপক্ষ। তাদের প্রস্তাব অনুযায়ী, ঢাকা থেকে প্রথমদিকে দিনে একটি আন্তঃনগর ট্রেন চলবে। ট্রেনটি ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। আর কক্সবাজার থেকে বেলা ১টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকার বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে। পরে আরও একাধিক ট্রেন যুক্ত করা হবে এই রেলপথে।

জানা গেছে, ঢাকা-কক্সবাজার রুটে নন এসি মেইল ট্রেনে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে, যা ১৮৮ টাকা। আর সর্বোচ্চ ভাড়া এসি বার্থে ১ হাজার ৭২৫ টাকা। বর্তমানে রেলের যে ভাড়ার হার আছে, সেই অনুযায়ী তা নির্ধারণ করা হয়েছে। এই রেলপথে মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ রাখা হয়েছে। এদিন রেল চলবে না। কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করতে নির্মিত নতুন রেলপথ তৈরিতে খরচ হয়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। পরে ঘুমধুম সীমান্ত পর্যন্ত সম্প্রসারিত হবে এই রেললাইন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here