কাশিয়ানীতে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা উদ্বোধন

0
1249
ধান কাটা উদ্বোধন
কাশিয়ানীতে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কেটে শুভ উদ্বোধন করেন উপজেলার ভাইস চেয়ারম্যান মো. খাজা নেওয়াজ

কাশিয়ানী(গোপলাগঞ্জ)প্রতিনিধি:
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট মোকাবেলায় কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু হয়েছে।
মঙ্গবার কাশিয়ানী উপজেলার সাধুহাটি গ্রামের কৃষক আরোজ মেম্বরের জমির ধান কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে কেটে এ কার্যক্রমের উদ্বোধন করে উপজেলার ভাইস চেয়ারম্যান মো. খাজা নেওয়াজ।
তিনি বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিনে কৃষকের সময় ও খরচ দুই বাঁচছে। সেই সঙ্গে শ্রমিক নিয়ে কৃষকের দুশ্চিন্তা দূর হয়েছে। আমরা উপজেলা পরিষদ ও কৃষি অফিসের সমন্নয় সরকারের অর্ধেক টাকা ভর্তুকি দিয়ে কম্বাইন্ড হারভেস্টার মেশিন আনা হয়েছে।
কাশিয়ানী উপজেলা কৃষি অধিদপ্তর জানিয়েছে, এ বছর উপজেলার ১১ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৪ হাজার মেট্রিক টন। এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ধান কাটতে ইতিমধ্যে ৩ টি কম্বাইন্ড হারভেস্টার ও ১৩টি রিপার মেশিন নামানো হয়েছে।
কাশিয়ানী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজেন্দ্র নাত রায় বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেসিনে ঘন্টায় ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তবন্দি করা যায়। এতে খরচ হয় মাত্র ৮ হাজার টাকা। শ্রমিক দিয়ে এ কাজ করতে কৃষকরে ১৬ হাজার টাকা লাগে। এ মেশিন দিয়ে ধান কাটলে কৃষকের খারচ ও সময় দুই বাঁচে। এ মেশিন কিনতে সরকার কৃষককে অর্ধেক টাকা ভর্তুকি দিচ্ছে। এছাড়া রিপার মেসিন দিয়েও ধান কাটা হচ্ছে। আমরা আশা করছি অর্ধেক ধান এসব মেসিন দিয়ে কাটা যাবে। ইতিমধ্যে এ উপজেলায় ৪৭ ভাগ ধান কাটা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here